1. admin@ourbhola.com : আমাদের ভোলা : আমাদের ভোলা
যেখানে আশা থাকবে,সেখানে হতাশা আসবেই : মোঃ জাবেদুর রহমান - আমাদের ভোলা
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৮:৩১ অপরাহ্ন
নোটিশঃ
প্রিয় ভিজিটর, দ্বীপজেলা ভোলার বৃহত্তম ওয়েবসাইটে আপনাকে স্বাগতম...

যেখানে আশা থাকবে,সেখানে হতাশা আসবেই : মোঃ জাবেদুর রহমান

  • আপডেটের সময় : সোমবার, ১৫ জুলাই, ২০১৯
  • ১১৯৫ বার পঠিত

আশা মানুষকে বাচিঁয়ে রাখে, হতাশা মানুষকে মৃত্যুর দিকে নিয়ে যায়। জীবনে কোনো কিছু পেতে হলে আশায় থাকতে হয়। আর সেই আশা পূরণ কর‍তে হলে নিজেকে হতাশায় বন্দী করতে হয়। আশা ছাড়া হতাশা অচল। আর হতাশা ছাড়া আশা অচল। আমাদের সবার একটি লক্ষ্যে আছে, যে আমি বিসিএস ক্যাডার হব, আমি শিক্ষক হব, আমি ডাক্তার হব, আমি ভালো চাকরি করব। কিন্তু সেই লক্ষ্যে পৌঁছাতে হলে সবসময় হতাশা বন্দী হতে হয়। আর যে এই হতাশাকে সঙ্গে করে নিয়ে এগিয়ে যেতে পারে, সে তার চুড়ান্ত লক্ষ্যে পৌঁছাতে পারে।

জীবনে কিছু করতে হলে আশায় নিজেকে নিয়োজিত রাখতে হয়। আশা মানুষকে বাচিঁয়ে রাখে। আশা ছাড়া মানুষ বাচঁতে পারে না। অনেক সময় আমরা কিছু পাওয়ার আশায় থাকি। এবং সেই আশা নিয়ে চুড়ান্ত পর্যায়ে চলে যায়। চূড়ান্ত পর্যায়ে এসে, যখন আশা হতাশায় পরিণত হয়। তখন আমরা নিজেকে বিশ্বের ব্যর্থ মানুষ হিসাবে মনে করি।

জীবনটা আশা-হতাশায় ভরপুর। একটি আরেকটির সাথে জড়জড়িত। আমরা একটা জিনিস সবসময় মনে করি, যখন আমরা কোনো কাজ আশা নিয়ে করি, এবং আশা ব্যর্থতায় পরিণত হয়। ঠিক সেই সময় আমরা হতাশায় ভুগতে থাকি। এবং বলতে শুরু করি, আমাকে দিয়ে কিছু হবেনা, আমার দ্বারা কিছু করা যাবে না।

আজ থেকে এই চিন্তা ধারণা বদলাতে হবে। এবং নিজের উপর সবসময় বিশ্বাস রাখতে হবে। কিছুদিন আগে আমিও হতাশা ভুগতে পারতাম। যখন আমি আমার লেখা খবরের কাগজে দিয়েছিলাম। কিন্তু আমার সেই প্রথম লেখাটি প্রকাশ পায়নি কোনো খবরের কাগজে। তখন আমি আমার লেখা বন্ধ করে দিতে পারতাম। কিন্তু আমি তা করিনি। আমি মনে করেছি, একটি লেখা প্রকাশ হয় নি, তাতে কি হয়েছে? আরেকটি লেখা প্রকাশ পাবে। সেই আশা নিয়েই আমি আমার লেখা চালিয়ে গেছি। কখনো বন্ধ করে দেওয়ার কথা চিন্তা করিনি। কথায় আছে, একবার না পারিলে দেখ শতবার।

হতাশাকে আপন করে নিতে হবে। কারণ, যেখানে আশা আছে, সেখানে হতাশা থাকবেই। তাছাড়া ভালো কোনো কিছুর সংস্পর্শে যেতে হলে বাধার সম্মুখীন হতে হয়। আর যার মধ্যে বাধাগ্রস্ত বেশি, সেই জিনিসে আনন্দ ও বেশি। তাই,আমি মনেকরি, হতাশাকে আপন করে নেওয়ায় শ্রেয়। আরেকটি কথা আমরা সবাই জানি, কিছু পেতে হলে কিছু দিতে হয়। তেমনিভাবে, কোনো কিছু পাওয়ার আশায় থাকলে, হতাশায় ভুগতে হয়। এই প্রতিযোগিতার বিশ্বে সহজভাবে কোনো কিছু অর্জন করা সম্ভব নয়, তার জন্য প্রয়োজন প্রচুর ধৈর্য।

আরেকটি জিনিস মনে রাখতে হবে যে, সহজে কিছু পাওয়ার মধ্যে কোনো আনন্দ নেই। কষ্টে কোনো কিছু অর্জন করার মধ্যে অনেক আনন্দ রয়েছে। আর আশা নিয়ে সবসময় জিতার চেষ্টা করার চেয়ে মাঝেমধ্যে হেরে যাওয়ার মধ্যে আনন্দ খুজতে হবে। তাহলে, আপনাকে কেউ পরাজিত তথা হতাশায় আটকিয়ে রাখতে পারবে না। আর যে একটু তেই হতাশায় ভুগে, সে কখনো সফলতা অর্জন করতে পারে না। আমাদের এই সোনার বাংলাদেশে অনেক মানুষ বিদেশে আছেন। তাদের পরিবার অনেক কিছু আশা করে তাদের কাছে। পাশাপাশি, বিদেশি তথা তারা এই আশা শুনে হতাশায় ভুগতে থাকে। কিন্তু মন খুলে বুঝাতে চায় না, যে তারা কত কষ্টে আছে। কিছু সময় ভালো সহপাঠী, ভাই,বন্ধুদের কাছে নিজের হতাশার কথা শেয়ার করা উচিত। হতে পারে, সেই শেয়ারের মাঝে রয়েছে, সুন্দর একটি সাজেশন। যা নিজের হতাশাকে দূর করতে সাহায্য করতে পারে। পরিশেষে, সবাইকে বলতে চাই, হতাশাকে আপন করে নিন। তাহলে, আশা কোনোদিন হতাশায় ভুগবে না।

Spread the love

আপনার ফেসবুক আইডি থেকে কমেন্ট করুন

উক্ত লেখাটি সোসাল মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরো লেখা
© All rights reserved © 2021 আমাদের ভোলা
Development By MD Rasel Mahmud