1. admin@ourbhola.com : আমাদের ভোলা : আমাদের ভোলা
ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচানোর উপায় জানুন::::: রাসেল মাহমুদ - আমাদের ভোলা
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৬ অপরাহ্ন
নোটিশঃ
প্রিয় ভিজিটর, দ্বীপজেলা ভোলার বৃহত্তম ওয়েবসাইটে আপনাকে স্বাগতম...

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচানোর উপায় জানুন::::: রাসেল মাহমুদ

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০
  • ৮৫০ বার পঠিত

আসসালামু আলাইকুম আশা করছি সবাই ভালো আছেন…….

আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আমি রাসেল মাহমুদ আপনাদের সাথে আজকে শেয়ার করবো কিভাবে আপনি আপনার ফেসবুক আইডিটির সর্বাত্মক নিরাপত্তা নিশ্চিত করবেন। চলুন তাহলে জেনে নেয়া যাক উক্ত বিষয়।বর্তমানে ফেসবুক চালায় না এমন মানুষ খুঁজে পাওয়া খুব কঠিন। অনেক সময় দেখা যায় আমাদের খুব গুরুত্বপূর্ণ তথ্য আমরা আমাদের ফেসবুক আইডিতে রেখে দেই। কিন্তু পরবর্তীতে আইডিটি হ্যাক বা কেউ নিয়ে গেলে আমাদের সেই তথ্য গুলো হারিয়ে ফেলি। কিছু অসাধু মানুষ আছে যারা মানুষের আইডি নিয়ে যায় বা হ্যাক করে। তবে বর্তমান সময়ে একটি আইডি হ্যাক করে নেয়া খুবই কঠিন। আগে  আপনার পাসওয়ার্ড বা নাম্বার জানলে আপনার আইডিটি নিয়ে যেত পারতো।কিন্তু, এখন তা সম্ভব নয় যদি আপনি একটু সতর্ক থাকেন।আজকে আপনার সতর্কতা এবং করণীয় নিয়ে বলার চেষ্টা করছি।

১। প্রথমেই আপনার পাসওয়ার্ড নিয়ে কথা বলবো।আমরা ৬ থেকে ৩২ বর্ণ,চিহ্ন, সংখ্যা ইত্যাদি দিয়ে আমাদের আইডির পাসওয়ার্ড দিতে পারি।তবে  ৩২ টি বর্ণ বা চিহ্ন ব্যবহার করলেই কি পাসওয়ার্ডটি সুরক্ষিত?মোটেও না।আপনার ৬ টি বর্ণ বা চিহ্নের মধ্যেই হতে পারে সুরক্ষিত একটি পাসওয়ার্ড। পাসওয়ার্ড হওয়া চাই সবচেয়ে কঠিন যার মাঝে থাকবে ছোট বড় বর্ণ,সংখ্যা,চিহ্ন সব যেমন-mDraselmaHmud@0987/rAselMahmuD###/****@####/Rm@960/PaSSwoRD* ইত্যাদি খুব কঠিন পাসওয়ার্ড ব্যবহার করুন। কারণ একটি ভালো মানের পাসওয়ার্ড আপনার আউডিকে ৩০% সুরক্ষা দিবে। কারণ ইসলামের দৃষ্টিতে দেখুন কবরের ধাপ পেরিয়ে যেতে পারলেই সামনে বাধা থাকে না। ঠিক আপনার পাসওয়ার্ড টাও তেমন।

২। তারপর আসি আপনার মোবাইল নাম্বার/জিমেইল নিয়ে- আপনার আইডিতে আপনার নিজের মোবাইল নাম্বারটি যুক্ত রাখুন। অন্তত পক্ষে একটি মেইল আপনার আইডিতে যুক্ত রাখুন। মেইল আপনার আইডির জন্য ২০% সুরক্ষা দিবে।

৩। আপনার আইডির জন্ম তারিখ বা সাল যেকোনো একটি হলেও হাইড রাখুন।

৪। আপনার প্রোফাইল ছবিটি অনলি মি করে রাখুন। যাতে কেউ ডাউনলোড করতে না পারে।

৫। এবার আসুন নিরাপত্তা দিবেন কিভাবে?- উপরের সবকিছু ঠিক রেখে আপনি আপনার আইডিতে টু ফ্যাক্টর লগইন কোড সিস্টেম চালু রাখুন। তবে যেই সিম দিয়ে এটি চালু করবেন সেই সিমটি সবসময় আপনার সাথেই রাখবেন। কারণ আপনার আইডিতে এই প্রক্রিয়াটি চালু করার পর অন্য কোনো ডিভাইস থেকে লগইন করতে গেলেই আপনার সিমে কোড আসবে উক্ত কোড ছাড়া পাসওয়ার্ড জানলেও আইডিতে লগইন করতে পারবে না।

এই পদ্ধটি আপনার আইডিকে ৫০% সুরক্ষা দিবে।তবে মনে রাখবেন উক্ত প্রক্রিয়া চালু করার  পর আপনাকে ফেসবুক ১০ টি কোড দিবে সেগুলো সুন্দরভাবে লিখে রাখুন। পরবর্তীতে জরুরী মূহুর্তে লগইন করতে কাজে আসবে। আর হ্যাঁ অন্য ডিভাইস থেকে লগইন করার সময় যদি দেখেন কোড আসছে না সময় নিচ্ছে তাহলে বেশি চেষ্টা করবেন না। সর্বোচ্চ ২ বার চেষ্টা করবেন।

৬। আপনার আইডির ১০০% নিশ্চয়তা দিয়ে দিলাম কিন্তু তারপরও কিছু আইডি হ্যাক হয় তার কারণ আপনার পরিচিত কেউ করছে সব জেনে বা আপনার মোবাইল বা কম্পিউটারকে হ্যাক করে তথ্য নিয়ে গেছে। আমার মনে হয় না আর কোনো উপায় আপনার আইডি হ্যাক হওয়ার সম্ভবনা আছে।

৭। এবার কিছু সেটিং অন করে রাখুন তা হলো- আপনার আইডিতে সেটিং থেকে লগইন এলার্ট চালু করে রাখুন-সেখানে সিম,মেইল,ফেসবুক নোটিফিকেশন,মেসেজ সবগুলো অপশন চালু রাখুন।কারণ কেউ লগইন করতে চাইলেই আপনি জানতে পারবেন এবং সাথে সাথে আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন করে ফেলবেন এবং সব ডিভাইস থেকে লগ আউট করে দিবেন।

একটি ফেসবুক আইডি নিরাপত্তার জন্য এর থেকে বেশি সচেতন হওয়ার দরকার পরে না। ভয়ের কোনো কারণ নেই উক্ত নিয়ম মেনে চলুন অবশ্যই আপনার আইডি সুরক্ষিত থাকবে ইনশাআল্লাহ।আর যদি কেউ আপনাদের কাউকে বেশি বিরক্ত করে হুমকি দেয় তার আইডি লিংক আমাকে দিবেন পর্যাপ্ত ব্যবস্থা নিবো।

সব সময় মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চাই।দোয়া করবেন সবার নিরাপত্তা নিয়ে যেন কাজ করতে পারি। সবাইকে ধন্যবাদ।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার ফেসবুক আইডি থেকে কমেন্ট করুন

উক্ত লেখাটি সোসাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো লেখা
© All rights reserved © 2021 আমাদের ভোলা
Development By MD Rasel Mahmud