1. admin@ourbhola.com : আমাদের ভোলা : আমাদের ভোলা
গুচ্ছ ভর্তি পরীক্ষা, জেনে নিন কিছু তথ্য - আমাদের ভোলা
বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ১১:৪২ পূর্বাহ্ন
নোটিশঃ
প্রিয় ভিজিটর, দ্বীপজেলা ভোলার বৃহত্তম ওয়েবসাইটে আপনাকে স্বাগতম...

গুচ্ছ ভর্তি পরীক্ষা, জেনে নিন কিছু তথ্য

  • আপডেটের সময় : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ২১৩ বার পঠিত
https://ourbhola.com/wp-content/uploads/2021/09/গুচ্ছ.jpg
গুচ্ছ ভর্তি পরীক্ষা, জেনে নিন কিছু তথ্য

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার খুঁটিনাটি তথ্য-

প্রবেশপত্র সংগ্রহ শুরু ৯ অক্টোবর

আগামী ৯ অক্টোবর থেকে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তবে গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যালয় আসন অনুযায়ী কেন্দ্রের তালিকা না দেওয়ায় এখনো প্রবেশপত্র দেওয়া শুরু করতে পারেনি টেকনিক্যাল কমিটি।

গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটি সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রবেশপত্র দেওয়ার সকল কাজ শেষ করেছে টেকনিক্যাল কমিটি। গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যাল থেকে আসন ভিত্তিক কেন্দ্রের তালিকা পাওয়ার পর প্রবেশপত্র উন্মুক্ত করে দেওয়া হবে। আগামী ৯ অক্টোবর থেকে শিক্ষার্থীরা প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

ভালো শিক্ষার্থী হওয়ার কৌশল

পরীক্ষার কেন্দ্রে যা নেওয়া যাবে

পরীক্ষার কেন্দ্রে ক্যালকুলেটর বা কোনো ধরণের ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে যাওয়া যাবে না। পরীক্ষার হলে কেবলমাত্র প্রবেশপত্র, কালো কালির বলপেন নিয়ে প্রবেশ করা যাবে। এ সংক্রান্ত একটি গাইডলাইন প্রকাশ করা হবে।

ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীরা ক্যালকুলেটর নিয়ে যেতে পারবে না। পরীক্ষা কেন্দ্রে কোন ধরণের ইলেক্ট্রকিন ডিভাইস নিয়ে আসা যাবে না। ভর্তিচ্ছুরা স্বচ্ছ ফাইল নিয়ে আসতে পারেবন। এছাড়া কালো বলপেন এবং পরীক্ষার প্রবেশপত্র নিয়ে আসা যাবে। এ সংক্রান্ত গাইডলাইন প্রকাশ করা হবে।

নেগেটিভ মার্কিং থাকছে

প্রচলিত নিয়মেই গুচ্ছ ভর্তি পরীক্ষায়ও নেগেটিভ মার্কিং করা হবে। ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি জানিয়েছে, গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়মে খুব একটা পরিবর্তন আনা হবে না। প্রচলিত নিয়ম অনুযায়ীই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে অন্যান্য সময় ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য যেভাবে নম্বর কর্তন করা হয় এবারও সেটিই বহাল থাকবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রচলিত নিয়মেই গুচ্ছ ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ কাটা হবে।

কোন বিশ্ববিদ্যালয় কবে ভর্তি পরীক্ষা?

পরীক্ষার সময় ও মানবণ্টন

সব বিভাগেই মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। সময় এক ঘন্টা। মানবিক বিভাগের ক্ষেত্রে বাংলায় ৪০ এবং ইংরেজিতে ৩৫ ও আইসিটিতে ২৫ নম্বর।

বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে আবশ্যিক বিষয়ে বাংলায় ১০, ইংরেজিতে ১০, রসায়ন ২০, পদার্থবিজ্ঞান ২০ নম্বর। আর বাকি ৪০ নম্বরের মধ্যে ঐচ্ছিক বিষয়ে (যে কোন দুটি) গণিতে ২০, আইসিটিতে ২০ এবং জীববিদ্যায় ২০ নম্বর। ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাববিজ্ঞান ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২৫, বাংলা ১৩,  ইংরেজিতে ১২, আইসিটিতে ২৫ নম্বর।

ফেসবুকে আমরাঃ আমাদের ভোলা

Spread the love

আপনার ফেসবুক আইডি থেকে কমেন্ট করুন

উক্ত লেখাটি সোসাল মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরো লেখা
© All rights reserved © 2021 আমাদের ভোলা
Development By MD Rasel Mahmud