1. admin@ourbhola.com : আমাদের ভোলা : আমাদের ভোলা
কোন বিশ্ববিদ্যালয় কবে ভর্তি পরীক্ষা? - আমাদের ভোলা
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৭:৫০ অপরাহ্ন
নোটিশঃ
প্রিয় ভিজিটর, দ্বীপজেলা ভোলার বৃহত্তম ওয়েবসাইটে আপনাকে স্বাগতম...

কোন বিশ্ববিদ্যালয় কবে ভর্তি পরীক্ষা?

  • আপডেটের সময় : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ২০০ বার পঠিত

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ জেনে নিন।। বর্তমানে দেশে ৪৬টি স্বায়ত্তশাসিত ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম চালু রয়েছে। তবে প্রতিবারের মতো এবারও মূল লড়াইটা হবে ৩৯টি বিশ্ববিদ্যালয়ের অর্ধ লাখেরও বেশি আসনে। কোন সময়ে এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেবে, তার বিস্তারিত তুলে ধরা হল।

ঢাকা বিশ্ববিদ্যালয়

আগামী ১ অক্টোবর বিজ্ঞান অনুষদের (ক ইউনিট) ভর্তি পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধ শুরু হবে। এরপর ২ অক্টোবর কলা অনুষদ (খ ইউনিট), ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদ (গ ইউনিট) এবং ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান (ঘ ইউনিট) পরীক্ষা অনুষ্ঠিত হবে৷ চারুকলা অনুষদের পরীক্ষা (চ ইউনিট সাধারণ) ৯ অক্টোবর হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা আগামী ৭-১৮ নভেম্বরের মধ্যে নেওয়ার সুপারিশ করা হয়েছে। নির্দিষ্ট এ সময়ের মধ্যে ভর্তি পরীক্ষা শেষ করবে বিশ্ববিদ্যালয়টি। সম্প্রতি বিশ্ববিদ্যালয় পরিষদের বৈঠকে ভর্তি পরীক্ষার তারিখের বিষয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একাডেমিক কাউন্সিলের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

শনিবার (৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার আবু হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

আগামী ২০ ও ২১ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর চূড়ান্ত পরীক্ষা হবে ৬ নভেম্বর।

বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বলেন, একাডেমিক কাউন্সিলের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এরপর আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হবে।

গুচ্ছের চূড়ান্ত আবেদনের সময় বাড়বে কিনা এখনো সিদ্ধান্ত হয়নি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা যথা সময়েই অনুষ্ঠিত। গত বৃহস্পতিবার উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় ভর্তি পরীক্ষার পূর্ব নির্ধারিত তারিখই বহাল রেখেছে চবি।

শনিবার (০৪ সেপ্টেম্বর) বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা

আগামী ১৩ নভেম্বর তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখ বলেন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার সময় পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়

আগামী ১২ নভেম্বর বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বুটেক্সের উপাচার্য অধ্যাপক আবুল কাশেম জানান, বুটেক্সের ২০২০-২১ শিক্ষাবর্ষের লেভেল-১, টার্ম-১ এর ভর্তি পরীক্ষা আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে। বিষয়টি একাডেমিক কাউন্সিলের বৈঠকে চূড়ান্ত অনুমোদন করা হবে। শিগগিরই ভর্তি পরীক্ষার সময় আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হবে।

অল্প বয়সে বিয়ে করার উপকারিতা, জানলে চমকে যাবেন

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ৪, ৫ এবং ৬ অক্টোবর নেওয়া হবে বলে সভায় জানানো হয়েছে। বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নব নিযুক্ত উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির ।

গুচ্ছের ভর্তি পরীক্ষা

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সময়সূচি নিয়ে টেকনিক্যাল কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. মোনাজ আহমেদ নূর বলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ জানানো হয়েছে। তবে ২০টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার দিনক্ষণ জানানো হয়নি।

তিনি আরও বলেন, সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তির বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কোর কমিটিতে আলোচনা না হওয়ায় সভায় তারিখ জানানো হয়নি। পরবর্তীতে কোর কমিটিতে আলোচনা করে ভর্তি পরীক্ষার দিনক্ষণ নির্ধারণ করা হবে।

ফেসবুকে আমরাঃ আমাদের ভোলা

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  

আপনার ফেসবুক আইডি থেকে কমেন্ট করুন

উক্ত লেখাটি সোসাল মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরো লেখা
© All rights reserved © 2021 আমাদের ভোলা
Development By MD Rasel Mahmud